Thursday, November 2, 2017

C# For Beginners - Part 39 ( Access Modifiers In Type )

আজকে আমরা টাইপ এর জন্য , অ্যাকসেস মোডিফায়র নিয়ে আলোচনা করবো ।। টাইপ এর ক্ষেত্রে  শুধু   internal & public মোডিফায়রকেই ইউজ করা যায় ।। অন্য কোনো কিছু ইউজ করতে গেলে , কম্পাইল এরর পাবা ।। এটা নতুন করে দেখানোর কিচ্ছু নেই ।।

তুমি যখন পাবলিক মোডিফায়ার ইউজ করবা । তখন তুমি এক অ্যাসেম্বলির একটা টাইপ অন্য একটা অ্যাসেম্বলি থেকেও ওযাকসেস করতে পারবা , কোনো বাধা নেই , তো চলো ভিন্ন দুইটা অ্যাসেম্বলির কোড দেখে আসি ।।

Assembly two এর কোড ----

using System;

namespace AssemblyLibrary2
{
    public class AssemblytwoClass2
    {
        public void joy()
        {
            Console.WriteLine("Joy Vai");
            Console.ReadKey();
        }
      
    }
}

এবার , অ্যাসেম্বলি-১ এর কোড , যেখান থেকে -- অ্যাসেম্বলি -২ এর  AssemblytwoClass2 ক্লাসের মেম্বারগুলো  অ্যাকসেস করার ট্রাই করবো -----

using System;
using AssemblyLibrary2;

namespace Assembly1
{
    public class AssemblyoneClass1
    {
        public void toy()
        {
            AssemblytwoClass2 r = new AssemblytwoClass2();
            r.joy();
        }
    }
}

এখন বিল্ড করলে , দেখবে , কোনো রকম এরর পাবা না ।। এর মানে , পাবলিক মোডিফায়ার এর জন্য - তুমি এক অ্যাসেম্বলি থেকে টাইপগুলোকে অন্য অ্যাসেম্বলি'তে অ্যাকসেস করতে পারবা ।।

এবার চলো ,  internal মোডিফায়ার এর ব্যবহার দেখার ট্রাই করি । । এখানে , সেই টাইপ মেম্বার এর মতোই ঘটনা ঘটে ।। এক অ্যাসেম্বলি'র টাইপ অন্য কোনো অ্যাসেম্বলিতে ইউজ করতে পারবা না , যদি তুমি  internal মোডিফায়ার ইউজ করো ।।

আর একটি বিষয় জেনে রাখা উচিত যে - তোমরা যদি কোনো মোডিফায়ার ইউজ না করো , তাহলে ডিফল্টভাবেই internal হয়ে যায় ।। আশা করি , এ বিষয়ের কনসেপ্ট তোমাদের অনেকটাই ক্লিয়ার হয়ে গেছে ।।




No comments:

Post a Comment