Friday, November 30, 2018

" Hello World " যেভাবে কাজ করছে ? ( Part -3)



এখন তোমার বানানো প্রথম অ্যাপটি ,  "Hello World" প্রিন্ট করে !! এখানে , Internal কিছু ব্যপার আমরা জেনে নেই , চলো ---

একটা Android application এ বিভিন্ন ধরনের   components যেমন  java source code, string resources, images, manifest file, apk file etc.থাকে !!  আমরা একটু একটু করে বোঝার ট্রাই করি ,সবকিছু -----

প্রথমে দেখে নেই , জাভা ফাইল

MainActivity.java

    package com.example.helloandroid; 
    import android.os.Bundle; 
    import android.app.Activity; 
    import android.view.Menu; 
    import android.widget.TextView; 
    public class MainActivity extends Activity {//(1) 
        @Override 
        protected void onCreate(Bundle savedInstanceState) {//(2) 
            super.onCreate(savedInstanceState); 
                   
            setContentView(R.layout.activity_main);//(3) 
        } 
      
    } 

Activity এমন এক ধরনের জাভা ক্লাস ,যেটা একটা  default window বানায় যেকোনো  Android স্ক্রিনের উপরে ,যেখানে আমরা আমাদের বিভিন্ন কম্পোনেন্ট যেমন Button, EditText, TextView, Spinner etc। এটার অন্তর্ভুক্ত কিছু মেথোড আছে , যেমন --- onCreate, onStop, OnResume etc ।

এখানে , onCreate method টা হলো যখন  Activity প্রথম খোলা হয় , তখন এই মেথোড কল করা হয় । আমাদের অ্যাক্টিভিটি ক্লাস যখন আমাদের জন্য , একটা  window বানাবে  android screen এ , তখন সেই স্ক্রিনে আমরা কিরকম পেইজ শো করবো বা, যে পেইজে আমরা বিভিন্ন কম্পোনেন্ট বসাবো , সেটা ডিজাইন করে নিতে হবে আলাদা  layout ফাইলে , আর সেই ফাইলটা'টাই
setContentView(R.layout.activity_main) ; মাধ্যমে একটিভিটিতে সেট করে দিতে হবে , এর মানে এই এক্টিভিটি যখন চালু হবে তখন পেইজ এ এই  layout এর পেইজটি শো হবে ।

এখন  android অ্যাপ বানাতে গিয়ে একটা R.java file অটোমেটিক জেনারেট হবে (Android Asset Packaging Tool) এর সাহায্যে ! এটাতে মূলত সব ধরনের resource এর জন্য এক ধরনের  ID জেনারেট হবে । যেমন, আমি যদি কোনো কম্পোনেন্ট বানাই  activity_main এ , তখন এই কম্পোনেন্ট এর জন্য একটা আইডি জেনারেট হয়ে যাবে  R.java file এ , এখানে আমাদের কোনো অংশ ডিলিট বা যোগ করার কোনো প্রয়োজন নেই , এটা অটোমেটিক জেনারেট করে । এটা পরবর্তীতে  Java Source file এ কাজে লাগে ।

APK File  ---- এটা  framework এর সাহায্যে  automatically ক্রিয়েট হবে ,এটা অ্যান্ড্রোয়েড ফোনে ট্রান্সফার করে রান করালে , সবকিছু ঠিক থাকলে , তোমার নির্দেশনা অনুযায়ী রান হবে ।

Resources----- এটাতে ,সকল প্রকার রিসোর্স থাকে ,যেমন  activity_main, strings, styles , drawables ইত্যাদি । ।

এসব বিষয়গুলি নিয়ে এখন কিছুটা ধারণা থাকলেই চলবে , পরে বিষয়গুলি আরো পরিষ্কার হয়ে যাবে , আশা করি , কিন্তু  OOP ( Object Oriented Programming )  নিয়ে সঠিক ধারণা না  থাকলে ,েই টিউটরিয়াল অনুযায়ী না আগানোই ঠিক হবে , কারণ অনেক ক্ষেত্রেই অনেক কিছু বুঝতে অসুবিধে হবে । আশা করি , OOP ( Object Oriented Programming )  এর বেসিক ধারণা তোমার পরিষ্কার থাকবে । আজ এটুকুই ।

No comments:

Post a Comment