Monday, September 4, 2017

832A - Sasha and Sticks Codeforces Problem Solution In (C++,C#) & Logic

http://codeforces.com/problemset/problem/832/A

ধরো , আমি একটা  ডেস্ক এর উপরে মোট N টা লাঠি রাখবো ।। তারপর , আমি ও তুমি একবার একবার করে  প্রতিবারে ,  K টা লাঠি করে  সরিয়ে রাখবো । আর যেহেতু , আমিই এই খেলার প্রস্তাব করছি সুতরাং আমিই সবসময় শুরু করবো  ।।  এখন ধরো - একটা উদাহরণ দেই , যেমন ------------------

ডেস্ক- এ    আমি  রাখলাম   ১০ টা লাঠি  ,  আর  প্রতিবারে আমরা ৪টা করে লাঠি সরিয়ে রাখবো  । । ।
তো , প্রথমে আমি ৪ টি সরিয়ে রাখলাম ও তারপর বাকি থাকে ৬ টা ,তার ভেতরে তুমি সরিয়ে রাখবে আরো ৪ টা , তাহলে আর বাকি থাকলো ২ টা , এখন আমার পালা । কিন্তু , সরাতে গিয়ে দেখি -- ৪ টার কম আছে , সুতরাং - খেলা শেষ । ।  এখন , কে বেশিবার সরিয়ে রাখতে পেরেছে  ??? দুইজনেই সমান ,অর্থাৎ আমি জিততে পারি নি । তাহলে, তুমি প্রিন্ট করবে - "NO" | এখন তুমি একটু , ভাবো তো - এখানে
কে কতোবার সরানোর সুযোগ পাবে ??? এটার শর্ট-কার্ট কি করা যায় ??? হুম , N কে  K দিয়ে ভাগ করলেই , মোট কতবার সরানোর সুযোগ পাওয়া যাবে , সেটা বোঝাই যাবে ।  যেমন  N=10 & K=4 ।
তাহলে , মোট সরানোর ঘটনা ঘটবে , ১০/৪ = ২ বার  , প্রথম বার আমি সরাইছি ও দ্বিতীয় (শেষ) বার তুমি সরাইছো ।  এখন যে খেলাগুলোতে , আমি বেশিবার সরানোর সূযোগ পাবো , সেটাতেই আমায় প্রিন্ট করতে হবে --  "YES" , এখন ( N \ K) এর মান যদি বিজোড় হয় , তাহলে আমি জিতবো ও আর যদি জোড় হয় , তাহলে আমি কখনোই জিততে পারবো না । একটু মাথা খাটিয়ে লজিকটা চেক করে দেখো ।

চলো কোড দেখি এইবার

IN C++ LANGUAGE.............................

   #include <cstdio>
 
int main()

{
   
long long n, k;

scanf(“%I64d%I64d”, &n, &k);

puts((n / k) & 1 ? “YES” : “NO”);

return 0;

}



IN C# LANGUAGE........................

  1. using System;
  2.  
  3. public class Test
  4. {
  5. public static void Main()
  6.  
  7. {
  8. string str=Console.ReadLine();
  9. string[] values=str.Split(' ');
  10. long A=long.Parse(values[0]);
  11. long B=long.Parse(values[1]);
  12. long C=(A/B);
  13. if(C%2==0)
  14. {
  15. Console.WriteLine("NO");
  16. }
  17. else
  18. {
  19. Console.WriteLine("YES");
  20. }
  21. }
  22. }
     
     

 

No comments:

Post a Comment