আজকে , আমরা কমেন্টস লাইন নিয়ে আলোচনা করবো ।
কমেন্টস আসলে একপ্রকার ,হিন্ট যার সাহায্যে অন্যকে তুমি বুঝাতে পারবা - তোমার লেখা কোড এর কোন কোন ফাংশন কি কি কাজ করছে ????????????? ধরো , তুমি একটা জটিল প্রোগ্রাম লিখে ফেললে , এখন অন্য কোনো প্রোগ্রামার যদি তোমার লেখা কোড প্রথমে দেখে - তাহলে তার বুঝতে অসুবিধা হবে যে , তোমার অ্যালগরিদম আসলে কিভাবে কাজ করে ?? নিজের লিখা কোড , নিজে যতো সহজে বুঝা যায় , অন্য কেউ - ততো সহজে বুঝতে পারে না । তাই সুবিধার্থে তুমি কমেন্টস লাইন ইউজ করলে , অন্যের বুঝতে অনেক সুবিধা হবে ।
কমেন্টস লাইন তিন ধরণের -------------------------
1) Single Line Comments
2) MultiLine Comments
3) XML Documentation Comments
1) Single Line Comments
একটি সহজ উদাহরণ লিখলেই বুঝা যাবে যে - আমরা কি করতে চাচ্ছি ?? চলো , সহজ একটা কোড দেখে আসি ---------------------
using System;
class Program
{
static void Main()
{
int a = 9;
//Doing Power Function
double b = Math.Pow(a, 0.5);
Console.WriteLine(b);
Console.ReadKey();
}
}
এখানে , //Doing Power Function লিখাটুকু হলো , সিংগেল কমেন্ট লাইন ।। আমাদের শি শার্প কম্পাইলার এই কমেন্টস লাইন কখনো , রিড করবে না -- ইগনোর করে যাবে , তাই - এখানে যাই লিখা হোক না কেনো , সেটার সাথে প্রোগ্রামের এক্সিকিউশনের কোনো সম্পর্ক নেই ।।
2) MultiLine Comments
এখন , তুমি যদি -- কয়েকলাইনের কমেন্টস লাইন লিখতে চাও , তাহলে , তোমায় * এবং / এই দুটি চিহ্ন ব্যবহার করে নীচের মতো করে করতে হবে ।।নীচের এই সিম্পল কোড দেখে নাও ---
using System;
class Program
{
static void Main()
{
int a = 9;
/*Doing Power Function
and delivers the value to a double variable
*/
double b = Math.Pow(a, 0.5);
Console.WriteLine(b);
Console.ReadKey();
}
}
3) XML Documentation Comments
এই কমেন্টস লাইন'টা খুবই সুন্দর এবং মজার ।। একবার ট্রাই করলেই , বিষয়টা খুবই ক্লিয়ার হয়ে যাবে , তোমাদের কাছে । চলো , সিম্পল একটা কোড দেখে আসি ----------
using System;
class Program
{
static void Main()
{
int a = 9;
/*Doing Power Function
and delivers the value to a double variable
*/
double b = Math.Pow(a, 0.5);
Console.WriteLine(b);
joy();
Console.ReadKey();
}
/// <summary>
/// It's Just Print The Name "Joy" , It has nothing To Do
/// </summary>
public void joy()
{
Console.WriteLine("Joy");
}
}
এখানে , আমরা নতুন একটা ফাংশন এর ক্রিয়েট করেছি ।। যে ফাংশন'টি শুধু মাত্র , একটি শব্দ প্রিন্ট করে , এছাড়া আর কোনো ফিয়েচার আমি যুক্ত করি নি , এখন একটা জিইস তুমি খেয়াল করো যে --
তুমি , তোমার মাউস'টির তীর চিহ্ন মেইন মেথোড এর ভেতরে লিখা joy(); এর কাছে ধরো , তাহলে তোমার স্ক্রিনে /// <summary>
/// It's Just Print The Name "Joy" , It has nothing To Do
/// </summary>
<summary> এর ভেতরে থাকা কমেন্টসগুলো প্রিন্ট করছে , এর মানে তুমি যতোগুলো ফাংশন ক্রিয়েট করবে , তার সাথে - এইভাবে কমেন্টস লিখতে পারো , কোন ফাংশনের কি কাজ ?? তাহলে , শুধু ওই ফাংশন যেখানেই কল করা হবে , সেখানেই মাউসের সাহায্যে তুমি দেখতে পারবে , সেই ফাংশনের সামারি'তে কি লিখা আছে ??? তুমি , তোমার ইচ্ছেমতো সামারি লিখতে পারো , সমস্যা নেই । যাই হোক , কমেন্টস লাইন নিয়ে অনেক বিষয় ক্লিয়ার হলো , আজ এইটুকুই -----------
কমেন্টস আসলে একপ্রকার ,হিন্ট যার সাহায্যে অন্যকে তুমি বুঝাতে পারবা - তোমার লেখা কোড এর কোন কোন ফাংশন কি কি কাজ করছে ????????????? ধরো , তুমি একটা জটিল প্রোগ্রাম লিখে ফেললে , এখন অন্য কোনো প্রোগ্রামার যদি তোমার লেখা কোড প্রথমে দেখে - তাহলে তার বুঝতে অসুবিধা হবে যে , তোমার অ্যালগরিদম আসলে কিভাবে কাজ করে ?? নিজের লিখা কোড , নিজে যতো সহজে বুঝা যায় , অন্য কেউ - ততো সহজে বুঝতে পারে না । তাই সুবিধার্থে তুমি কমেন্টস লাইন ইউজ করলে , অন্যের বুঝতে অনেক সুবিধা হবে ।
কমেন্টস লাইন তিন ধরণের -------------------------
1) Single Line Comments
2) MultiLine Comments
3) XML Documentation Comments
1) Single Line Comments
একটি সহজ উদাহরণ লিখলেই বুঝা যাবে যে - আমরা কি করতে চাচ্ছি ?? চলো , সহজ একটা কোড দেখে আসি ---------------------
using System;
class Program
{
static void Main()
{
int a = 9;
//Doing Power Function
double b = Math.Pow(a, 0.5);
Console.WriteLine(b);
Console.ReadKey();
}
}
এখানে , //Doing Power Function লিখাটুকু হলো , সিংগেল কমেন্ট লাইন ।। আমাদের শি শার্প কম্পাইলার এই কমেন্টস লাইন কখনো , রিড করবে না -- ইগনোর করে যাবে , তাই - এখানে যাই লিখা হোক না কেনো , সেটার সাথে প্রোগ্রামের এক্সিকিউশনের কোনো সম্পর্ক নেই ।।
2) MultiLine Comments
এখন , তুমি যদি -- কয়েকলাইনের কমেন্টস লাইন লিখতে চাও , তাহলে , তোমায় * এবং / এই দুটি চিহ্ন ব্যবহার করে নীচের মতো করে করতে হবে ।।নীচের এই সিম্পল কোড দেখে নাও ---
using System;
class Program
{
static void Main()
{
int a = 9;
/*Doing Power Function
and delivers the value to a double variable
*/
double b = Math.Pow(a, 0.5);
Console.WriteLine(b);
Console.ReadKey();
}
}
3) XML Documentation Comments
এই কমেন্টস লাইন'টা খুবই সুন্দর এবং মজার ।। একবার ট্রাই করলেই , বিষয়টা খুবই ক্লিয়ার হয়ে যাবে , তোমাদের কাছে । চলো , সিম্পল একটা কোড দেখে আসি ----------
using System;
class Program
{
static void Main()
{
int a = 9;
/*Doing Power Function
and delivers the value to a double variable
*/
double b = Math.Pow(a, 0.5);
Console.WriteLine(b);
joy();
Console.ReadKey();
}
/// <summary>
/// It's Just Print The Name "Joy" , It has nothing To Do
/// </summary>
public void joy()
{
Console.WriteLine("Joy");
}
}
এখানে , আমরা নতুন একটা ফাংশন এর ক্রিয়েট করেছি ।। যে ফাংশন'টি শুধু মাত্র , একটি শব্দ প্রিন্ট করে , এছাড়া আর কোনো ফিয়েচার আমি যুক্ত করি নি , এখন একটা জিইস তুমি খেয়াল করো যে --
তুমি , তোমার মাউস'টির তীর চিহ্ন মেইন মেথোড এর ভেতরে লিখা joy(); এর কাছে ধরো , তাহলে তোমার স্ক্রিনে /// <summary>
/// It's Just Print The Name "Joy" , It has nothing To Do
/// </summary>
<summary> এর ভেতরে থাকা কমেন্টসগুলো প্রিন্ট করছে , এর মানে তুমি যতোগুলো ফাংশন ক্রিয়েট করবে , তার সাথে - এইভাবে কমেন্টস লিখতে পারো , কোন ফাংশনের কি কাজ ?? তাহলে , শুধু ওই ফাংশন যেখানেই কল করা হবে , সেখানেই মাউসের সাহায্যে তুমি দেখতে পারবে , সেই ফাংশনের সামারি'তে কি লিখা আছে ??? তুমি , তোমার ইচ্ছেমতো সামারি লিখতে পারো , সমস্যা নেই । যাই হোক , কমেন্টস লাইন নিয়ে অনেক বিষয় ক্লিয়ার হলো , আজ এইটুকুই -----------
No comments:
Post a Comment