Thursday, October 5, 2017

C# For Beginners ,Part - 1 ( Introduction )

এখন বহুল প্রচলিত ও জনপ্রিয় একটি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ হলো -- সি শার্প  ।।  Anders Hejlsberg
 এর লিডিং - এ তার টিম , এই অবজেক্ট অরিয়েন্টেড ল্যাংগুয়েজ'টি ডেভেলপ করেন // প্রায় ১৭ বছর ধরে , এই ল্যাঙ্গুয়েজ;টির প্রভাব বিস্তার আস্তে আস্তে করে বেড়েই চলেছে ।

লেটস্ট , সি শার্প এর C# 7.0 ভার্সনটি বের হয়েছে । Anders Hejlsberg প্রথম যখন এই ল্যাংগুয়েজটি ডেভলপ করা শুরু করেন , তখন এর নাম দেয়া হয়েছিলো  Cool ,পরে সেই নাম চেঞ্জ করে C# রাখা হয় । অনেকেই , দাবী করে যে -- C# একটি জাভা'র ক্লোনিং করা ল্যাঙ্গুয়েজ । কিন্তু , Anders Hejlsberg
নিজেই , দাবী করেন  ডিজাইনের দিক থেকে , এটা  C++ এর খুব কাছাকাছি ।।

C# নাম নিয়ে অনেক মজার ঘটনাও আছে , অনেকেরই মনে প্রশ্ন - '#' চিহ্ন দেবার কি দরকার ছিলো ?? কিন্তু , Anders Hejlsberg নিজে বিষয়টিকে , যেভাবে ব্যখ্যা করলেন , সেটা খুবই মজার -----
C কে যখন ইমপ্লিমেন্ট করে , C++ রাখা হয় - ঠিক সেইভাবে C++ কে আরো ইনক্রিমেন্ট করলে C++ ++  আসে , যেখানে প্লাস চিহ্নগুলোকে উপর-নিচ সাজালেই এই , # চিহ্ন এর মতো হয় । তাই , এই ল্যাঙ্গুয়েজ এর নাম হয় C# | | এ নিয়ে ,অনেক মতভেদ রয়েছে , এক একজন এক একভাবে ব্যখ্যা করে থাকেন , এই নামকরণের বিষয়ে ।।





 অনেকেই , আবার মিউজিক কে দায়ী করে থাকেন , C# এর নামকরণের জন্য ।।

 মূলত , জাভা'র মতো আরেকটি ল্যাঙ্গুয়েজ বানানোর চিন্তা থেকেই , এই  C# ডেভলপ করা হয় । এটা  শুধু ,  .Net FrameWork  জন্যই নয় Windows Application , Android apps , IOS apps ও ডেভলপ করা যায় । ।  আশা করি , যারা Android apps বানানোর জন্য - আগ্রহী , তারা   C#  শিখে কখনো ভুল করবে না ।। এর পরের পর্ব থেকে , আমরা এই ল্যাঙ্গুয়েজ এর ডিটেইলস নিয়ে আলোচনা করবো ।।





No comments:

Post a Comment