আমরা , আজকে ইউসার থেকে ইনপুট নেওয়া ও কনসলে , আউটপুট দেখানো নিয়ে কথা বলবো ।।
using System;
class Program
{
static void Main()
{
Console.WriteLine("What Is Your Name");
string a = Console.ReadLine();
Console.WriteLine("Hey " + a);
Console.ReadKey();
}
}
ধরো , তোমার নাম ইউসার থেকে নিয়ে , তার আগে Hey যোগ করে , Console screen- দেখাবো ।।
তাহলে ReadLine() ফানশন'টি Console screen থেকে , একটি লাইন রিড করবে ।। কিন্তু , একটা জিনিস মনে রাখতে হবে , এই ফানশনটির রিটার্ন টাইপ কিন্তু , string তাই ইনপুট নেবার সময় শুধু ,
string a = Console.ReadLine(); লিখলেই হয়ে যাচ্ছে - আর কিছু করতে হচ্ছে না । কিন্তু , আমরা যদি
ইন্টিজার ভ্যালু নিতে চাইতাম - তাহলে কিন্তু , এত্ত সহজে নিতে পারতাম না , ইউজার থেকে নেওয়া
স্ট্রিং কে , int - এ কনভার্ট করে নিতে হইতো , int a =Convert.ToInt32( Console.ReadLine()); ।।
আচ্ছা , এইবার আসি - কিভাবে , আমরা Console screen এ আউটপুট শো করাবো ?? এখানে , দুইটা
পদ্ধতি আছে , ১) Console.WriteLine("Hey " + a);
// Concatenation , জাভার মতো করে
২) Console.WriteLine("Hey {0}", a);
// Place Holding Syntax
তবে , বেশিরভাগ ডেভেলপার'রা দ্বিতীয়'টি চয়েজ করে থাকে , প্রথম'টির তুলনায় দ্বিতীয়'টি ইউস করা
বেটার হবে । । আরেকটি বিষয় , আমরা যখন দুইটা ভ্যরিয়েবল ইউস করবো - তখন কিন্তু , একটু লক্ষ রাখতে হবে ,
using System;
class Program
{
static void Main()
{
Console.WriteLine("What Is Your Name");
string a = Console.ReadLine();
string b = Console.ReadLine();
Console.WriteLine("Hey {0},{1}", a,b);
Console.ReadKey();
}
}
Console.WriteLine("Hey {0},{1}", a,b); এর জায়গায় , আবার বেশি পন্ডিতি করে Console.WriteLine("Hey {0},{0}", a,b); এটা লিখা যাবে না , তাহলে কাঙ্কক্ষিত আউটপুট পাওয়া যাবে না ।। এই বিষয়'টি ভালো করে মাথায় রাখতে হবে ।। এটা লিখলে , দুই জায়গাতেই a এর মান দেখাবে , কারণ ডাবল কোটেশন এর বাইরে ভ্যরিয়েবল এর ক্রমানুসারে , ভেতরের প্লেস গুলো শুণ্য গুলো রিপ্লেইস করতে হয় , না হলে - যতো ,ভ্যারিয়েবলই আরো নাও না কেনো , {0} মানে , শুধু প্রথম ভ্যারিয়েবল এরই মানই Console screen- দেখাবে ।। আজ এইটুকুই ।।
using System;
class Program
{
static void Main()
{
Console.WriteLine("What Is Your Name");
string a = Console.ReadLine();
Console.WriteLine("Hey " + a);
Console.ReadKey();
}
}
ধরো , তোমার নাম ইউসার থেকে নিয়ে , তার আগে Hey যোগ করে , Console screen- দেখাবো ।।
তাহলে ReadLine() ফানশন'টি Console screen থেকে , একটি লাইন রিড করবে ।। কিন্তু , একটা জিনিস মনে রাখতে হবে , এই ফানশনটির রিটার্ন টাইপ কিন্তু , string তাই ইনপুট নেবার সময় শুধু ,
string a = Console.ReadLine(); লিখলেই হয়ে যাচ্ছে - আর কিছু করতে হচ্ছে না । কিন্তু , আমরা যদি
ইন্টিজার ভ্যালু নিতে চাইতাম - তাহলে কিন্তু , এত্ত সহজে নিতে পারতাম না , ইউজার থেকে নেওয়া
স্ট্রিং কে , int - এ কনভার্ট করে নিতে হইতো , int a =Convert.ToInt32( Console.ReadLine()); ।।
আচ্ছা , এইবার আসি - কিভাবে , আমরা Console screen এ আউটপুট শো করাবো ?? এখানে , দুইটা
পদ্ধতি আছে , ১) Console.WriteLine("Hey " + a);
// Concatenation , জাভার মতো করে
২) Console.WriteLine("Hey {0}", a);
// Place Holding Syntax
তবে , বেশিরভাগ ডেভেলপার'রা দ্বিতীয়'টি চয়েজ করে থাকে , প্রথম'টির তুলনায় দ্বিতীয়'টি ইউস করা
বেটার হবে । । আরেকটি বিষয় , আমরা যখন দুইটা ভ্যরিয়েবল ইউস করবো - তখন কিন্তু , একটু লক্ষ রাখতে হবে ,
using System;
class Program
{
static void Main()
{
Console.WriteLine("What Is Your Name");
string a = Console.ReadLine();
string b = Console.ReadLine();
Console.WriteLine("Hey {0},{1}", a,b);
Console.ReadKey();
}
}
Console.WriteLine("Hey {0},{1}", a,b); এর জায়গায় , আবার বেশি পন্ডিতি করে Console.WriteLine("Hey {0},{0}", a,b); এটা লিখা যাবে না , তাহলে কাঙ্কক্ষিত আউটপুট পাওয়া যাবে না ।। এই বিষয়'টি ভালো করে মাথায় রাখতে হবে ।। এটা লিখলে , দুই জায়গাতেই a এর মান দেখাবে , কারণ ডাবল কোটেশন এর বাইরে ভ্যরিয়েবল এর ক্রমানুসারে , ভেতরের প্লেস গুলো শুণ্য গুলো রিপ্লেইস করতে হয় , না হলে - যতো ,ভ্যারিয়েবলই আরো নাও না কেনো , {0} মানে , শুধু প্রথম ভ্যারিয়েবল এরই মানই Console screen- দেখাবে ।। আজ এইটুকুই ।।
No comments:
Post a Comment