আজকে আমরা , টাইপ ও টাইপ মেম্বার এর তফাত নিয়ে কথা বলবো ।। চলো , একটা কোড দেখে আসি ----------
using System;
public class student
{
public int Passmark
{
set;
get;
}
public int ID
{
set;
get;
}
}
public class Program
{
public static void Main()
{
student c1 = new student();
c1.ID = 101;
c1.Passmark = 40;
Console.WriteLine("Student ID no. {0}", c1.ID);
Console.WriteLine("Student Passmark {0}", c1.Passmark);
Console.ReadKey();
}
}
এখানে আমরা , একটা ক্লাসের ভেতরে তাদের প্রোপার্টি গুলো দেখতে পাচ্ছি ।। একটা ক্লাসে যে প্রোপার্টি থাকে ,কন্সট্রাক্টরগুলো থাকে মেথোডগুলো থাকে , ক্লাস ফিল্ড থাকে তার সবগুলোকেই বলা হয়ে থাকে ,ক্লাস মেম্বার / টাইপ মেম্বার ।।
আর ক্লাস , স্ট্রাকচার , এনাম ,ইন্টারফেইস -এইসবকিছুই হলো টাইপ ,হোক সেটা ভ্যালু টাইপ অথবা রেফারেন্স টাইপ !! এই সবগুলোই হলো টাইপ ।।
আচ্ছা আমাদের এখন জেনে নিতে হবে , আমাদের মোট অ্যাকসেস মোডিফায়ার আছে ৫ টি ।
১) Private
২) Public
৩) Protected
৪) Internal
৫) Protected Internal
একটা টাইপ মেম্বার এর এই সবগুলোই অ্যাকসেস মোডিফায়ার হওয়াই সম্ভব , বাট একটা টাইপ এর শুধু মাত্র ২টা অ্যাকসেস মোডিফায়ার হওয়াই সম্ভব ।। সেই দুইটা হলো , Internal ও Public ।
আমরা অ্যাকসেস মোডিফায়ার নিয়ে পরে , ডিটেইলস আলোচনা করবো ।
আচ্ছা , আমরা এখন রেজিয়ন নিয়ে একটু কথা বলবো ।। একটা পুরো কোডকে রিজিওনে ভাগ করে আমরা কাজ করতে পারি , চলো উপরের কোডটাই একটু অন্যরকমভাবে দেখে আসি ।।
using System;
using System.Collections.Generic;
public class student
{
#region Passmark Properties
public int Passmark
{
set;
get;
}
#endregion Passmark Properties
#region ID Properties
public int ID
{
set;
get;
}
#endregion ID Properties
}
public class Program
{
#region Main Method
public static void Main()
{
student c1 = new student();
c1.ID = 101;
c1.Passmark = 40;
Console.WriteLine("Student ID no. {0}", c1.ID);
Console.WriteLine("Student Passmark {0}", c1.Passmark);
Console.ReadKey();
}
#endregion Main Method
}
এখন আমরা প্রত্যেকবার যে রিজিওন লিখেছি , তার বাম পাশে ছোট্ট মাইনাস(-) চিহ্ন আছে , সেখানে ক্লিক করলেই তুমি বুঝতে পারবে , আমি কেনো এটা ইউজ করলাম ।।
যাই হোক আজ আর কথা বাড়াবো না ।। এইটুকুই -----
using System;
public class student
{
public int Passmark
{
set;
get;
}
public int ID
{
set;
get;
}
}
public class Program
{
public static void Main()
{
student c1 = new student();
c1.ID = 101;
c1.Passmark = 40;
Console.WriteLine("Student ID no. {0}", c1.ID);
Console.WriteLine("Student Passmark {0}", c1.Passmark);
Console.ReadKey();
}
}
এখানে আমরা , একটা ক্লাসের ভেতরে তাদের প্রোপার্টি গুলো দেখতে পাচ্ছি ।। একটা ক্লাসে যে প্রোপার্টি থাকে ,কন্সট্রাক্টরগুলো থাকে মেথোডগুলো থাকে , ক্লাস ফিল্ড থাকে তার সবগুলোকেই বলা হয়ে থাকে ,ক্লাস মেম্বার / টাইপ মেম্বার ।।
আর ক্লাস , স্ট্রাকচার , এনাম ,ইন্টারফেইস -এইসবকিছুই হলো টাইপ ,হোক সেটা ভ্যালু টাইপ অথবা রেফারেন্স টাইপ !! এই সবগুলোই হলো টাইপ ।।
আচ্ছা আমাদের এখন জেনে নিতে হবে , আমাদের মোট অ্যাকসেস মোডিফায়ার আছে ৫ টি ।
১) Private
২) Public
৩) Protected
৪) Internal
৫) Protected Internal
একটা টাইপ মেম্বার এর এই সবগুলোই অ্যাকসেস মোডিফায়ার হওয়াই সম্ভব , বাট একটা টাইপ এর শুধু মাত্র ২টা অ্যাকসেস মোডিফায়ার হওয়াই সম্ভব ।। সেই দুইটা হলো , Internal ও Public ।
আমরা অ্যাকসেস মোডিফায়ার নিয়ে পরে , ডিটেইলস আলোচনা করবো ।
আচ্ছা , আমরা এখন রেজিয়ন নিয়ে একটু কথা বলবো ।। একটা পুরো কোডকে রিজিওনে ভাগ করে আমরা কাজ করতে পারি , চলো উপরের কোডটাই একটু অন্যরকমভাবে দেখে আসি ।।
using System;
using System.Collections.Generic;
public class student
{
#region Passmark Properties
public int Passmark
{
set;
get;
}
#endregion Passmark Properties
#region ID Properties
public int ID
{
set;
get;
}
#endregion ID Properties
}
public class Program
{
#region Main Method
public static void Main()
{
student c1 = new student();
c1.ID = 101;
c1.Passmark = 40;
Console.WriteLine("Student ID no. {0}", c1.ID);
Console.WriteLine("Student Passmark {0}", c1.Passmark);
Console.ReadKey();
}
#endregion Main Method
}
এখন আমরা প্রত্যেকবার যে রিজিওন লিখেছি , তার বাম পাশে ছোট্ট মাইনাস(-) চিহ্ন আছে , সেখানে ক্লিক করলেই তুমি বুঝতে পারবে , আমি কেনো এটা ইউজ করলাম ।।
যাই হোক আজ আর কথা বাড়াবো না ।। এইটুকুই -----
No comments:
Post a Comment